কোন অবহেলা নির্যাতনে পড়ে,
কস্মিনকালে ও যদি মনে পরে মোরে;
তখনো আসিও তুমি, আছে দরজা খোলা!!


মম এ কবিতা আর গানের সুরে,
ডাকো যদি মোরে আপন করে;
তখনো আসিবো আমি-
বেয়ে কলা গাছের ভেলা।


তখন যদি না থাকে মম নিঃশ্বাস ,
ঘুরিও কবরের চারপাশ-
হয়তোবা পেয়ে যাবে কোন কুল।।


কোন অপবাদ নিও না মাথা পেতে,
করিও দমন শক্ত হাতে;
তাতে করো না কোনো ভুল।।


স্বার্থের পৃথিবীতে থাকে না চিরদিন,
একদিন যাবে,  যায় চলে যায়;
চেতে উঠেছিল যারা নেই তো কেউ,
সবারই তো হয়েছে পতন, হয়েছে ক্ষয়।
  
কোন রাগ করোনা একথায়!
যদি প্লাবন আসে চিরতরে,
এই কবিতার স্মৃতি ধরে-
চলে এসো নিরালায়!!