আমাকে এবারে আলবিদা বল পাখি
দূরে চলে যাব,ফেরা তো হবেনা আর
এত বোবা স্মৃতি কীভাবে যে ঢেকে রাখি,
এগোতে গেলেই ঘিরে ধরে বারবার।


কত ভালো হত, তুমি যদি উড়ে যেতে
শ্রাবণ আকাশে চাতক যেভাবে ওড়ে
নতুন মেঘেতে কত না সঙ্গী পেতে
খুব ভালোবেসে রাখতে আপন করে।


গুমরে গুমরে মনমরা দিন-রাত
চারদিকে শুধু থমথমে আর কালো
এগোতে পারিনা, পিছোলেও গিরিখাত
সেসব জেনেও কেন যে বেসেছ ভালো!


ডানা ভেঙে গেছে, দু'চোখে আসে না ঘুম,
আমাকে এবার বিদায় জানাও পাখি;
যদি ফিরে আসে ভালো কোনও মরসুম
রক্তের দাগ ডানায় লুকিয়ে রাখি...