(আদিমিল ও অন্তমিলের কবিতা)
কুহুরবে কোকিল ডাকে
হুহু করে বুক
এলাম শুধু দুঃখ পেতে
পেলাম না আর সুখ।
আমি এখন বড্ড একা
থামি কোথায় গিয়ে
প্রাণটা শুধু আছে পড়ে
মনটা গেছ নিয়ে।
আগুন জ্বলে চারিদিকে
ফাগুন মাসে একা
যাইনা আমি নদীর তীরে
পাইনা তোমার দেখা।
চাঁদ উঠেছে ওই আকাশে
বাঁধ মানে না ঢেউ
সইলো না সুখ এই কপালে
রইল না আর কেউ।


( আদিমিল কবিতাটির প্রধান বৈশিষ্ট্য। প্রতিটি লাইনের প্রথম শব্দে মিল আছে।)