আমি নারী
তোমার সুখের জন্য কত করেছি মানত,ব্রত উপবাস,জ্বেলেছি সন্ধ্যাপ্রদীপ তোমার অঙ্গনে। প্রতিটি সন্ধ্যায় শাঁখ বাজিয়েছি তোমার মঙ্গলে।হাড়ভাঙা খাটুনির পরেও তোমার শয্যায় বিলিয়ে দিয়েছি দেহলতা।
আমি নারী,
সমাজের দায়ভার শুধুই আমার।
কুন্তির মতোই আমি লোক লজ্জাভয়ে চিরকাল ভাসিয়েছি জঠরের প্রাণ। পুরুষের গায়ে কখনো লাগেনি কোনও কলঙ্কের কালি। অথচ আমাকে তুমি দেগে দিয়েছ শাঁখা ও সিঁদুরে। বিবাহের পরেও নিজে থেকে গেছ অক্ষত, কুমার।
নতুনের স্বাদ নিতে বাধেনি তোমার। সমাজ-সভ্যতা চিরকাল রাঙিয়েছে চোখ। সতীত্বের পরীক্ষা তো শুধু  সীতার জন্যই। রামেরা চিরকাল পরীক্ষক বা বিচারকের আসনে ।আমি নারী, সতীত্বের দায়ভার শুধুই আমার।