বর্ণপরিচয়
সুদীপ্ত বিশ্বাস


আমরা সবাই পুকুর-ডোবা
সাগর হলেন তিনি
সব্বাই তাই নোয়াই মাথা
এক ডাকেতেই চিনি।


জল পড়ে আর পাতা নড়ের
ছন্দ সুরের দোলা
যতই বড় হওনা তুমি
যায় কি সেটা ভোলা?


বীরসিংহের সিংহ শিশু
খুঁজতে যদি যাও
ছোট্টবেলার শৈশবটা
আবার খুঁজে পাও।


আধো-আধো শিশুর মুখে
যেই না ফোটে খই
তাদের হাতে দিলেন তুলে
শিশুপাঠ্য বই।


মায়ের পাশে ছোট্ট শিশু
শুনবে আধো স্বর
তোমার দিকে আসবে তেড়ে
অ-য়ে অজগর।


দু'শ বছর পরেও তাই
তার নামেরই জয়
আজও রাখি মাথায় তুলে
বর্ণপরিচয়।