'এক'টাকে দেখ প্রথমেই এসে 'একতার' কথা বলে
'বেদুইন' দেখ 'দুই' বুকে নিয়ে অনায়াসে পথ চলে।
'সতিনের' সাথে 'তিন' বাস করে দ্বন্দ্ব-বিবাদ ভুলে
ওই দেখ 'চার' চাইছে 'বিচার' মাথাটি ঊর্ধ্বে তুলে।
'সাতেপাঁচে''পাঁচ''সাত' দুই-ই থাকে পাশাপাশি হাত ধরে
'নয়ছয়ে' দেখ 'নয়' আর 'ছয়' সবকিছু শেষ করে।
'আট'টাকে দেখ 'আটকে' রয়েছে মুক্তি তো তার নেই
'বিনয়ের' সাথে 'নয়'টা রয়েছে সংখ্যা ও শব্দেই।
'দশচক্রেতে' ভগবান ভূত একথা সবাই জানে
'এক' থেকে 'দশ' এভাবে লুকিয়ে শব্দের মাঝখানে।
সংখ্যা শব্দ দুইয়ে মিলেমিশে দেখায় নানান রঙ্গ
এসব নিয়েই বাংলাভাষাটি, এসব নিয়েই বঙ্গ।