রক্ত দিতে পাসনেরে ভয়
রক্ত দেওয়া শক্ত না,
টাকায় মেলে পান্না-হিরে
কিন্তু মেলে রক্ত না!


ফ্যাক্টরিতে অনেক জিনিস
তৈরি করা শক্ত না,
ফ্যাক্টরিতে জিনিস মেলে
কিন্তু মেলে রক্ত না!


শক্ত রোগে ভুগছে শিশু
বোতল-বোতল রক্ত চাই
কোথায় গেলে রক্ত পাব?
রক্ত কোথায় মিলবে ভাই?


প্রসূতি মা রক্তশূন্য
বাঁচার জন্য রক্ত চাই,
রক্তদানেই মহাপুণ্য
রক্ত দেবে আমার ভাই।


আয়রে হিন্দু রক্ত দানে
আয়রে বন্ধু মুসলমান
রক্ত দিয়ে তোল বাঁচিয়ে
তোদের আপন ভায়ের প্রাণ।


রক্তের নেই ধর্মের ভেদ
রক্ত যে তাই শুদ্ধ রে,
রক্ত দিয়ে ভাইকে বাঁচা
বন্ধ কর আজ যুদ্ধ রে।


রক্তদিতে পাসনেরে ভয়
রক্ত দেওয়া শক্ত না,
টাকায় মেলে অনেক কিছু
কিন্তু মেলে রক্ত না!