বুদ্ধিজীবী বুদ্ধিজীবী, তোমার বিবেক আছে?
আমজনতা মরলে পরে মন পোড়ে তার আঁচে?
বুদ্ধিজীবী বুদ্ধিজীবী, মিথ্যে কথা বলো?
যেদিক গেলে আখেরে লাভ,সেই দিকেতে চলো?
বুদ্ধিজীবী বুদ্ধিজীবী, বিক্রি হয়ে গেছ?
কত টাকা কেজি দরে শিরদাঁড়াটি বেচ?
তোমার যত গান-কবিতা, তোমার যত ছবি
সব কিছু তার মিথ্যে তবু তোমায় ভাবি কবি।
বুদ্ধিজীবী শাসক দলের ইশারাতে নাচো,
মনের সুখে গুছিয়ে আখের বেশ তো তুমি আছো।
মুখোশধারী বুদ্ধিজীবীর চামড়া খুবই পুরু,
আমরা তবু বুদ্ধু কত, তাদের ভাবি গুরু।
তাইতো বলি ভাই-বোনেরা, একটি শপথ নিও-
বুদ্ধিজীবী দেখতে পেলেই মুখখানা ভেংচিও।