বুদ্ধিজীবী লোভী প্রাণী, এঁটো পাতে চেটেপুটে খায়
উচ্ছিষ্ট ছুঁড়ে দিলে শাসকের গুনগান গায়।
মানবতা বিক্রি করে পুরু চামড়া বুদ্ধিজীবী বাঁচে
অতিলোভী বুদ্ধিজীবী শাসকের ইশারাতে নাচে।
শাসকেরা মাঝে মাঝে ছুঁড়ে দেয় এঁটোকাঁটা কিছু
বুদ্ধিজীবী চেটেপুটে খায় আর মাথা করে নীচু।
ঝুড়িঝুড়ি মিথ্যে কথা, 'প্রতিবাদ' আর "শিরদাঁড়া"
সব কিছু বিক্রি করে উলঙ্গ হয়েছেন তারা ।
মিথ্যের ফুলঝুরি, একটাও লোক নয় সাচ্চা,
নরপশু বুদ্ধিজীবী সবকটা বরাহের বাচ্চা।