বুলশিট বেঙ্গলি/ সুদীপ্ত বিশ্বাস


বেঙ্গলিটা ফালতু ভাষা, মুটে-মজুর-বস্তির
ইংরেজিটা হ্যাটেড-বুটেড, টায়েড-কোটেড মস্তির
ইংরেজিতে ডিবেট করি
স্টোরি এবং রাইমস পড়ি
প্যানপেনে ওই বেঙ্গলিটা ছোটোলোকের, বস্তির
ইংলিশে বেশ গ্ল্যামার আছে, ভাষাটা খুব স্বস্তির।


বেঙ্গলিটা ভেরি পুওর, কলকাতাতে চলে না
ছোটলোকের ভাষা তো আর ভদ্রলোকে বলে না
অ্যামাজনে বা ফ্লিপকার্টে
শপিং করি ওয়ালমার্টে
ছোটলোক যায় হাট-বাজারে, শপিং করে মলে না
বেঙ্গলিটা ভেরি পুওর, কলকাতাতে চলে না।


বাংলা রাইমস? আরে ছ্যা ছ্যা, ওসব পড়ে চাষাতে
অফিস-ওয়ার্ক, বিজনেস-মিট হয় কী বাংলা ভাষাতে?
ইংলিশে বেশ হ্যাট-কোট-বুট
বেঙ্গলি শিট, ইটস মাই ফুট
ল্যাংগুয়েজটা ম্যাটার করে, বুঝবে কী আর চাষাতে?
নেক্সট-জেনরা বেঙ্গলিটা শিখবে কীসের আশাতে?