হাঁ,একটা ছুটি চাইছিল কবি।


একটা দীর্ঘ ছুটি, আর শীতের রোদের অবসর।
কবি তো চাকর নয় কারও।চাকরি আর বন্ধনের সঙ্গে তার আজন্ম শত্রুতা।
অভিমানী বাঁশের সাঁকোটি,তার অভিমান ভাঙাতে কবিকে ছুটতেই হবে।
ছোট্ট মেয়েটির জন্য তাকে আঁকতে হবে ছবি।সকালের টুনটুনিটাকে দেখেছ তো? তাকেও সময় দিতে হয়।চাকুরি করার সময় কোথায় তার?
দিনে নদীর মধ্যেই লুকিয়ে লুকিয়ে স্নান সেরে নেয় আর এক নদী।কবিকে কাটতে হয় অনেক সাঁতার।রাতের পেঁচার বুকে জমেছে অনেক অভিমান।লাল চাঁদের টিপটা পরে রাতে নদী বউ সাজে।ছলাত-ছলাত করে ডাকে।হিমালয় দেয় হাতছানি।
দেখছ না পলাশ গাছগুলো দুহাতে আবির নিয়ে তাকে ডাকছে?কবি তাই ছুটছে, দুহাত ভরে ভালবাসা মাখতে মাখতে।