*হে প্রেম, হে নৈশব্দ* !


জীবনমঞ্চে অনেক ঠকে ক্লান্ত যখন হই,
আসবে তুমি সেই আশাতে চুপটি করে রই।


তোমার শীতল স্পর্শে আমার জুড়িয়ে যাবে বুক,
সেটাই পরম সুখ হে প্রিয়! সেটাই পরম সুখ।


প্রতীক্ষাতে প্রতীক্ষাতে রাত্রি জেগে থাকি
কখন তুমি আসবে প্রিয়, বুক জুড়ানো পাখি।


ঘুম ঘুম ঘুম ঘুমের দেশে আমায় নিয়ে যাও
ক্লান্ত আমার শ্রান্ত বুকে শীতল পরশ দাও।