জন্ম আর তোমার আসা
এর মধ্যে এই যে বেঁচে থাকা
এই  জীবন, এই যে অনুভূতি
এই যে আবেগময় অস্তিত্ব
এই যে হৃৎপিণ্ডের ছন্দিত স্পন্দন
এই যে ‘ঈসা বাস্য মিদং সর্বম’ অবলোকন
চেতন অবচেতনের প্রাচীন দ্বন্দ্বকে অতিক্রম করে আজও
এই যে জীবনের স্পর্ধিত পদচারণা
তার মধ্যেই বুঝি তোমার পরাজয়।
জীবনের জয়গান একটানা বেজে চলেছে  
জলে-স্থলে-অন্তরীক্ষে
সেই কোন সুপ্রাচীন অতীত থেকে
হে মৃত্যু, তুমি পরাজিত...