ভোররাতে ছুটি যেই নিল শুকতারা
পূবের আকাশটাকে রাঙালো যে কারা!
নরম আলোতে এই সোনালী বেলায়
মনটাও চুপিচুপি উড়ে উড়ে যায়।
হিসাবের খাতা ভুলে নাজানা সেদেশে
মায়াবতী ছায়া মাখা অচেনা আবেশে
বিভোর দুচোখ শুধু স্বপ্নের গানে,
প্রকৃতি রাঙিয়ে দেয় সুরেলা সে তানে।
কতদূর ভেসে ভেসে তারপর থামি,
মনেহয় জীবনটা দামি, খুব দামি!
চারিপাশে কত গাছ, কত ফুল-পাখি
এত ফুল এত গাছ, সব নিয়ে থাকি।
রাতজাগা তারা শেষে  পাখির কুজন,
এত সুর এত আলো, এত আয়োজন!
ওই দেখ, কত মোটা ল্যাজটা পুশির!
সব নিয়ে বেঁচে থাকা বড়ই খুশির।