গদ্যেরা যেই পদ্য হয়ে ওঠে
শাপলা-শালুক, টগর-গোলাপ ফোটে
ফুলের পাশে ভ্রমর হয়ে উড়ি
তখন আমার ব্যস্ত ঘোরাঘুরি।
হঠাৎ তুমি এলে
অনুভূতির নরম ডানা মেলে
বুকের কাছে উড়ে আসে পাখি
অবাক চেয়ে থাকি।
ছলাৎ- ছলাৎ নদীর পাশেপাশে
স্বপ্নেরা সব আসে।
গোধূলির ম্নান নরম আলো মাখা
ফুলের উপর প্রজাপতির পাখা
দোয়েল-শ্যামার সুরে
নাম না জানা কোন্ সে অচিনপুরে
লজ্জারাঙা গাঁয়ের বধূর চাউনিতে
দূরে সেনা ছাউনিতে
কারা যেন ডাক দিয়ে যায়
কালপুরুষে,এন্ড্রোমিডায়
মিল্কিওয়ের দুধসাদা বুক থেকে
রামধনুটা সাতটিরঙে এঁকে
নরম নরম পাপড়িগুলো ঝরে
স্বপ্ন আমার, স্বপ্ন মনে পড়ে।