এমন কেন ঘটল রে ভাই? বলল ফড়িং, হাঁসকে
কালকে রাতে স্বপ্নে দেখি শ্যামলকান্তি দাশকে!
কতকিছুই দিনরাত ভাবি স্বপ্নে সেসব আসেনা
সব পুকুরের জলেই তো আর শাপলা-শালুক ভাসেনা।
আশেপাশে কতই মানুষ, হয়না সবাই প্রিয়গো
যারা ভালোবাসে তাদেরকে তাই আপন করে নিওগো।
গভীর আঁধার হলেও বন্ধু ঠিক জুটে যায় পাশেতে,
করোনার ভয়,তবুও নদীর দু'ধার ভরছে কাশেতে!
এসব কেন ঘটছে বন্ধু জিজ্ঞেস করো কাশকে,
রাত্রে কেন স্বপ্নে দেখি শ্যামলকান্তি দাশকে?