মুক্তি


আগুন? হ্যাঁ গো আগুনই বেশ ভাল
আগুনেই তো পোড়ায়, করে ছাই
দুঃসহ সেই স্মৃতির দহন থেকে
মুক্তি পেতে আগুন তোকেই চাই।
একলা ঘরে ডুকরে কাঁদার পরে
বাষ্প হয়ে ওড়ে অশ্রুকণা
ভুলে যাওয়া? সেটাই বরং ভাল
ভুলে যেতে জানে গো ক’জনা?
একলা আমি একাই হাঁটতে পারি
চাইনা আমি চাইনা কারও ছায়া
একটুখানি ভুলে থাকতে গেলেই
আগুন না গো, পোড়ায় আমায় মায়া।