জল আগে না পানি?
আমরা কি তা জানি?
ওসব জানতে গেলে আগে
পেতে হয় জলপানি।


গড বড় না আল্লা?
কার যে ভারি পাল্লা?
পরনে তাদের হ্যাট-কোট-বুট
না কি আলখাল্লা?


হিন্দু না মুসলিম?
উচ্ছে না কি নিম?
মরার পরের ভয় না পেয়ে
বাঁচ্ না ভীতুর ডিম।


আল্লা হরির ভক্ত?
এদের মেলা শক্ত?
কাটলে পরেই দেখতে পাবে
লাল দুটোরই রক্ত।