স্বাধীনতা পাওয়া সোজা, ধরে রাখা শক্ত
এত তো মানুষ দেশে,ক'টা দেশ ভক্ত?
ধর্ষণ, ভণ্ডামি, দুর্নীতি চলছে
জ্ঞানী লোক চুপচাপ, মূর্খেরা বলছে।
ধীরেধীরে উবে গেছে শিল্প বা শিক্ষা
আজকাল জনগণ চায় শুধু ভিক্ষা।
গুন্ডারা ভালো আছে,ভালোলোক মরছে
ডলারের তুলনায় টাকা রোজ পড়ছে।
দেশটাকে লুটে নিয়ে কেউ করে হর্ষ
এটাই কী স্বাধীনতা, হে ভারতবর্ষ?
সততা বা মানবতা সব গেছে ফুরিয়ে
নানাবিধ কোটা নিয়ে দেশ চলে খুঁড়িয়ে।
আজকাল চারিদিকে নেপো দই খাচ্ছে
একজনও বিপ্লবী ভাগে কিছু পাচ্ছে?
ধনীদের ধন বাড়ে,গরীবেরা মরছে
কাঙালের ধনে ধনী কোষাগার ভরছে।
ধর্মের রাজনীতি দেশজুড়ে চলছে
টুপি-টিকিধারীরাই শেষ কথা বলছে।
বিশবাঁও ডুবজলে শিক্ষা বা স্বাস্থ্য
বেশিদিন এ ভারত থাকবে কী আস্ত?
বিদ্রোহী শক্তিরা মাথা চাড়া দিচ্ছে
সুযোগ সুবিধা মতো সব লুটে নিচ্ছে।
দেশটাকে লুটে নিয়ে কেউ করে হর্ষ
এটাই কী স্বাধীনতা, হে ভারতবর্ষ?