চে'র মৃত্যুতে কিছুই কি হল,
দুনিয়া বদলে গেল?
এখনও ধর্ম দু'চোখ রাঙায়!
এখনও ফোটেনি আলো।
ব্রুণোটা পুড়ল, বেঘোরে মরল
তবুও কি হল কিছু?
এখনও সবাই ধর্মের ভয়ে
মাথা করে রাখে নিচু!
এখনও সবাই মন্দিরে যায়
মিথ্যে ঘন্টা নাড়ে
দেবতার ভয়ে মাথা নত করে
পূজা দেয় উপাচারে।
এখনও মানুষ ধর্মের নামে
রেপ করে, করে খুন!
ধর্মান্ধের গায়ে কাটাঘায়ে
ধর্মে ছেটায় নুন।
হলোকাস্ট ও অ্যাপারথায়েড,
কালো বলে দেয় খোঁটা!
কাঁটার মতই এখনও বিঁধছে
SC, ST কোটা।
ধর্মের নামে চলে রাজনীতি,
ধর্মযুদ্ধ চলে
মানুষ মরছে, ফায়দা লুটছে
হরি -আল্লার দলে।
আর কবে বলো ফুটবে গো আলো?
আঁধার কাটবে কবে?
ধর্ম নামের নাগপাশ ছেড়ে
মানুষ 'মানুষ' হবে!