এখন হৃদয় জুড়ে শুধুই বিস্মৃতি।
হাঁচড়-পাঁচড় শেষে অবসন্ন কালে
তীরভূমি ছুঁয়ে দেখি, হাসে মহাকাল;
সবকিছু মিশে যায় দিকচক্রবালে
অবিরাম বেজে চলে কালের সেতার!
অতীতেরা চুপচাপ ফেরে বারবার,
সময়ের গাছ থেকে খসে পড়ে পাতা
মিশরের মমি থেকে উঠে আসে কেউ!
আগামীর বুক থেকে ভাটির সাঁতারে
প্রতিদিন চুপচাপ ফিরে আসে ঢেউ।
যেটুকু দেখছ তুমি তাও শুধু নয়,
যতটুকু রাখা আছে চোখের আড়ালে
যেটুকু মরেও গেছি সবটুকু পাবে
ভালোবেসে অভিমানী হাতটা বাড়ালে।