নদীর কাছে যেই গিয়েছি নদী বলল - 'শোনো
আমায় ভুলে থাকার কথা ভেব না কক্ষণো।'


ঝর্ণা তলায় যেতেই রানী বলল আমায় ডেকে,
'তোমার বুকে খুশির পরশ দেবই দেব এঁকে।'


মেঘের দিকে যেই চেয়েছি মেঘ বলল- 'আয়
হাওয়ায় ভেসে চল না রে ভাই দূর বিদেশে যাই।'


এই তো সেদিন ভোরবেলাতে বলল ভোরের পাখি,
'তোর জন্যই নতুন সুরে গানটা বেঁধে রাখি।'


পাহাড়টাতো চুপচাপ খুব, রাগ হয়েছে ভারি
সে বলল- 'আসবি আবার নইলে দেব আড়ি।'