এমন দিনও আসবে যখন কোনও ধর্মই থাকবে না
মানুষ তখন গড-ভগবান কাউকে মনে রাখবে না।
মানুষ হবে মুক্তমনা বুদ্ধি জ্ঞানে দীপ্ত
ধর্ম নামের খুড়োর-কলে হবে না তাই ক্ষিপ্ত।
আগামীতে সেই মানুষই বিশ্বজুড়ে বাঁচবে
তারায়-তারায়, গ্যালাক্সিতে মনের সুখে নাচবে।
স্বপ্নমাখা ডাগর চোখে করবে মানুষ কর্ম
ধর্ম হবে মানবতা,বিবেক হবে ধর্ম।
এমন দিনও আসবে যখন কোনও ধর্মই থাকবে না
ধর্ম নামের কালো চশমা অন্ধ করে রাখবে না।