মহাজাগতিক যাযাবর ( Galactic Nomads )


আলোকবর্ষ পেরিয়ে উড়ে চলেছি
আলোর চেয়েও জোরে


অনেক দূরে পড়ে রয়েছে
ছোট্ট পৃথিবী আর বিবাদমান ধর্মগ্রন্থগুলো


পৃথিবীর সব ছেঁদো আইনের বই থেকে
খসে পড়ছে এক একটা পাতা


জাতপাত ভ্যানিস হয়ে গিয়েছে
সাদা কালো বলে আর কিছু নেই


সময়কে পাত্তা দিচ্ছি না
মুখ ভেংচে এলাম গ্রাভিটিকে


সামনে একটা রেড জায়েন্ট তারা
জিরিয়ে নিচ্ছি হীরের তৈরি একটি প্রাচীন গ্রহে


হঠাৎ মনে পড়ল মাটির পৃথিবীর স্মৃতি
সবুজ গ্রামের মত তোমার নরম মুখ
টিনের চালে সেই রাতভোর বৃষ্টি