ঈশ্বর


আগুনে বিশ্বাস করে আগুনে হাত দিলে হাত পোড়ে।
আগুনকে অবিশ্বাস করে আগুনে হাত দিলেও হাত পোড়ে।
বিশ্বাস অবিশ্বাসের সাথে আগুনের চরিত্র বদলায় না।


সাঁতার না জেনে, জলকে বিশ্বাস করে জলে নামলে ডুবে মরতে হয়।জলকে অবিশ্বাস করে জলে নামলেও ডুবে মরতে হয়।
বিশ্বাস অবিশ্বাসের সাথে জলের চরিত্র বদলায় না।


কয়লাকে বিশ্বাস করলেও কয়লা কালো,না করলেও কালোই।
বিশ্বাস অবিশ্বাসের সাথে কয়লারর চরিত্র বদলায় না।


ঈশ্বরকে বিশ্বাস করলে তিনি মানুষের ভাল করেন।ঈশ্বরকে অবিশ্বাস করলে তিনি রেগে আগুন হয়ে যান।
বিশ্বাস-অবিশ্বাসের সাথে ঈশ্বরের চরিত্র বদলায়।


রাজনৈতিক নেতাদের মত যিনি তার দলে ভোট দিলে ভাল রাখেন,বিরোধিতা করলে সর্বনাশ করবেন বলে ভয় দেখান,তিনিই ঈশ্বর।


রাজনৈতিক নেতাদের মত নিজের চামচাদের উপর যিনি পক্ষপাতদুষ্ট, তিনিই ঈশ্বর।


রাজনৈতিক নেতাদের মতই যিনি চান,সবাই তার চারদিকে ঘুরঘুর করুক,নামগান করুক,মান্যগণ্য করুক,তিনিই ঈশ্বর।


যখন ভক্তেরা সামান্য বাতাসা আর ফুল বেলপাতা দিয়ে পুজো করে তখন যিনি ড্যাবড্যাব করে চেয়ে থাকেন, তিনিই ঈশ্বর।


যখন সেই ভক্তেরাই লোক ঠকায়,খুন করে,রেপ করে তখন যিনি চোখে ঠুলি পরে হাত-পা গুটিয়ে বসে থাকেন, তিনিই ঈশ্বর।