পাখি নেই গাছ নেই
পুকুরের মাছ নেই
কয়লার আঁচ নেই
মন লাগে কাজে না।


বৈশাখী ঝড় নেই
ডাল মড়মড় নেই
ছায়াঘেরা ঘর নেই
সেই সুর বাজে না।


পাড়া প্রতিবেশী নেই
বন্ধুও বেশি নেই
চারিদিক মেসিনেই
ভরে গেছে ভাইরে।

ধান নেই মাঠ নেই
পুকুরের ঘাট নেই
পুরানো সে অতীতেই
চল্ ফিরে যাইরে।