প্রেম🌷
      সুদীপ্ত বিশ্বাস                


প্রেম মানে তো অন্ধকারে হঠাৎ জ্বলা আলো,
অনেকখানি কষ্ট শেষে একটুখানি সুখ;
প্রেম মানে তো মন খারাপের পাতার ওড়াউড়ি
বিষাদরঙা নদীর পাড়ে কান্না ভেজা বুক।


প্রেম মানে তো ডুকরে কাঁদা, ভিড়ের মাঝে একা
মানুষ তবু আটকে পড়ে প্রেমের বাহুডোরে
অথৈজলে সাঁতার কেটে মুক্তো খুঁজে আনে
বাঁচার মানে খুঁজে পাওয়া ভালোবাসার ভোরে।


প্রেম মানে তো পাতাল ফুঁড়ে কষ্ট তুলে আনা
সুখ সাগরে ভাসতে গিয়ে অশ্রুধারা ঝরে
গভীর রাতে বালিশ ভেজে, দু'চোখ ভাসে জলে
ভুলতে গেলেও যায় কী ভোলা? বড্ড মনে পড়ে।