শীতটা এল যেই
মাঝে মাঝেই মেঘলা আকাশ, সূয্যিমামা নেই।
যাচ্ছি শীতে জমে
শরীরটাকে গরম করি নরম লেপের ওমে।
সরিয়ে মেঘের চাদর
শীতের মিঠে রোদ্দুরটা দেয় বুলিয়ে আদর।
শীতের পিঠেপুলি
মায়ের হাতের মিষ্টি পিঠের স্বাদ কী করে ভুলি?
শীতের নলেন গুড়
মনভোলানো গন্ধে-স্বাদে আহ্লাদে ভরপুর।
শীত এসেছে যেই
গরমকালের ঘাম ভেজা সেই কষ্টটা আর নেই!