এখনও বৃষ্টি অঝোর ঝরলে
মনটা কেমন করে
নরম পেলব কোমল স্মৃতিরা
মনে পড়ে, মনে পড়ে...


ওই ফুল ফোটে,ওই পাখি ডাকে,
ওই ছুটে যায় নদী
মিষ্টি লাগত এসব কিছুই
পাশেতে থাকতে যদি।


ভুলে যাব আমি, ঠিক ভুলে যাব,
সব কিছু একদিন
ভুলতে পারলে কবিতার কাছে
রেখে যাব কিছু ঋণ।


সহ্য হয় না কিছুতেই আর
একা একা বেঁচে থাকা
সব কিছু আছে তবু মনে হয়
জগত শূন্য, ফাঁকা।


তুষের আগুনে হৃদয়ে জ্বলছে
স্মৃতির বহ্নিশিখা
গোটা বুক জুড়ে সাদা পোড়া ছাই,
অনামিকা অনামিকা...