রাক্ষসের খাদ্য হতে রোজ যেতে হবে
প্রতিটি সংসার থেকে দু'এক জনকে
করাল গ্রাসের মতো মৃত্যু এসে নামে
চুপচাপ ঘিরে ধরে শীতল ছোবল।
আকারে বৃহৎ নয়, নিশ্চিত ঘাতক
শুনশান পথঘাটে ওত পেতে থাকে
চুপিসারে চেপে বসে শ্বাসরুদ্ধ হাত
লাশের উপরে লাশ শ্মশানে পাহাড়।
মাঝেমাঝে পরিতৃপ্ত একটু ঝিমায়
ঢেউ আসে,ঢেউ যায় সমুদ্রের বুকে
চারিদিকে হাহাকার, বুকচাপা ভয়
প্রতিদিন আশেপাশে খসছে মানুষ।