কবির স্বপ্ন/ সুদীপ্ত বিশ্বাস


হ্যাঁ, আমি স্বপ্ন দেখি।
স্বপ্ন দেখতে পয়সা লাগে না বলে স্বপ্ন দেখি,
স্বপ্ন দেখতে ভালো লাগে বলে স্বপ্ন দেখি,
স্বপ্ন আমাকে বাঁচতে শেখায়।
আমি স্বপ্ন দেখি কোনও এক নতুন প্রভাতে,
শিক্ষার আলোতে আলোকিত হয়ে গেল আমজনতা।
কাগুজে ডিগ্রির বোঝা ঝেড়ে ফেলল তারা।
তারা বলে উঠল,
'নিজের ধর্ম ভালো, অন্যের ধর্ম কালো', এটা ভুল।
ধর্মীয় আফিমের নেশা কাটিয়ে উঠল তারা।
তারা ছুঁড়ে ফেলে দিল সব বস্তাপচা ধর্মগ্রন্থ।
পরমুহূর্তে এক হয়ে গেল গোটা ভারতীয় উপমহাদেশ!
এপার বাংলা নেই,ওপার বাংলা নেই,
পাকিস্তান নেই,যুদ্ধ যুদ্ধ আবহ নেই,
গরু পাচার নেই,গরুর দুধে সোনা নেই,
ধর্ম নিয়ে রাজনীতি নেই,সেনা মৃত্যু নেই,
বিভেদ নেই,কাঁটাতার নেই,
গোটাটাই এক অখণ্ড ভারত হয়ে উঠল।


ধর্ম নামক আফিমের নেশা মুক্ত হতে পারলে
এ স্বপ্ন সত্যি হয়ে উঠতে পারে।
হ্যাঁ, আমি স্বপ্ন দেখি।
এ স্বপ্ন আমাকে ঘুমাতে দেয় না...