অন্য ধর্মের লোককে ঢুকতে দেওয়া হয় না যে পুরীর মন্দিরে, সে মন্দির নয়, বসু বিজ্ঞান মন্দির আমার প্রিয়।  
নিজের বউকে আগুনে যে ঠেলে দিল সে রাম নয়,পরের বউকে আগুন থেকে যে বাঁচাল, সেই রামমোহন আমার প্রিয়।


ফল ফুল দিয়ে পুজো করলে যে খুশি হয়,সে ঠাকুর নয়,আমার প্রিয় ঠাকুর রবীন্দ্রনাথ।  


নামাজ বা পুজো না করলে অভিশাপ দিয়ে সর্বনাশ করে যে ঈশ্বর, সে ঈশ্বর নয়,আমার প্রিয় ঈশ্বর বিদ্যাসাগর।


মানুষকে চতুর্বর্ণে ভাগ করে বিভেদের বীজ বোনে যে গীতা, সে গীতা নয়, আমার প্রিয় বিভেদহীন মানবিকতা।


মানুষকে বিভিন্ন ধর্মে ভাগ করে যুদ্ধ বাধায় যে ধর্ম,সে ধর্ম নয়, আমার প্রিয় ধর্ম মানবতা।