আমরা সবাই ভাগ করেছি হিন্দু-মুসলমানে
কিন্তু বিভেদ পাইনি খুঁজে নজরুলের গানে।
'টিকি-দাড়ি' নিয়ে বিবাদ ছিল না নজরুলে
কোরান-গীতা-জেন্দাবেস্তা সব কটাকে খুলে
মানবতার গান গাইতে হয়নি যার ভুল
তিনি সবার প্রাণের প্রিয়,তিনিই নজরুল।
সৃষ্টি সুখের উল্লাসে যার মন উঠেছে নেচে
গান-কবিতা কিংবা ছড়ায় তিনি আজও বেঁচে।
জাতের নামে বজ্জাতিতে আমরা থাকি ভুলে
মানবতার গান গাইতে পারি দু'হাত তুলে?
এই যে এত দ্বন্দ্ব-বিবাদ, এত যে দুর্নীতি
নজরুলে এলেই দেখি সব কিছুরই ইতি।