তুমি যখন পুকুর পাড়ে একা
আমিও আসি বাসন মাজার ছলে
তখন তোমার এপার ওপার সাঁতার
আমার কানে ফিসফিসিয়ে বলে –
'চল ভেসে যাই অনেক গভীর দেশে
সেই যেখানে ঘুমায় বেবাক লোক
পাতাল পুরীর অচিনপুরে গিয়ে
রাত্রে দেখা স্বপ্ন সত্যি হোক '
পুকুর জুড়ে শালুক ফুটে আছে
টুনটুনিটা করছে নাচানাচি
এই সুযোগে সেই সে দেশে গিয়ে
আমরা দুজন স্বপ্ন মেখে বাঁচি ।
একটু খানি উষ্ণ পরশ মেখে
হাঁসফাসিয়ে গভীর দেশে সাঁতার
'তল খুঁজো না তল পাবে না তুমি
ছোট্ট হলেও এ যে অকুল পাথার ।
খুব হয়েছে এবার ভেসে ওঠো
লক্ষ্মী সোনা , যাও চলে যাও বাড়ি ।
এসব কথা কাউকে যদি বল ,
দুষ্টু ছেলে, তোমার সঙ্গে আড়ি ।'