পাহাড় বলে, “আয় নারে তুই”
চাঁদটা বলে উড়তে
পিঁপড়ে বলে, “দল বেঁধে চল
দেশ বিদেশে ঘুরতে।”
কাদা বলে, “বানাও পাখি”
কাগজ বলে, “আঁকো”
হাত বাড়িয়ে আমায় ডাকে
চূর্ণি নদীর সাঁকো ।
ফড়িং বলে, “চল না উড়ি ”
নৌকো বলে, “ভাসি”
কু ঝিক ঝিক কু ঝিক ঝিক
ডাকছে ট্রেনের বাঁশি।
লাটাই বলে, “উড়াও ঘুড়ি”
ঘোড়া বলে, “চড়ো”
চোখ রাঙিয়ে বাবা বলেন,
“ মন দিয়ে বই পড়ো।”
কার কথাটা ফেলনা এবং
কার কথাটা দামি
ভেবে ভেবে কুল পাই না  
ছোট্ট মানুষ আমি।