জানিস নাকি ? জানিস তোরা -    
পক্ষী রাজের বাচ্চা ঘোড়া ,
কেমন ধারা লেজটা যে তার
কেমনই বা ডানার বাহার?
জানিস তোরা ? জানিস নাকি
থাকে কোথায় হোমা পাখি ?
ছারপোকারা তক্তপোশে
কি কারনে রক্ত চোষে ?
কিসের জন্য কুকুরগুলো
ভর দুপুরে মাখছে ধুলো ?
ভাবতে বসে ছোকরাগুলো
মাদুর পেতে একটু শুলো  ।