কেউ বা হাসে হো হো করে কেউ বা হাসে ফিক ফিক
টিকটিকিতে হাসলে পরে ফলবে কথা ঠিক ঠিক।
বাগান জুড়ে গোলাপ হাসে বেড়াল হাসে ফ্যাচ করে
মুচকি হেসে মাস্টামশায় অঙ্ক কাটেন ঘ্যাঁচ করে।
বর্ষা কালে মেঘের হাসি গুড়গুড়িয়ে গর্জানি
যতই হাসো শত্রু তুমি তোমায় আমি পর জানি।
খিলখিলিয়ে পুকুর হাসে শাপলা শালুক ফুটলে
মিষ্টি হাসে রাতের আকাশ পূর্ণিমা চাঁদ উঠলে।
দুষ্টু লোকের ফিচেল হাসি ঠোঁটের ফাকে আঁটকে
মেমের মুখের  একটু হাসি ঘায়েল করে লাটকে।
কারও হাসি মিষ্টি খুবই কারও হাসি যাচ্ছেতাই
হাসির চেয়ে ভালো দাওয়াই এই দুনিয়ায় নেই তো ভাই।


          
              **   সুদীপ্ত বিশ্বাস **