আমি তো বেশ ভালোই বেঁচে আছি
তোমায় ছেড়ে দিব্যি একাএকা
অনেকটা রাত চাঁদের সঙ্গে জাগি
সকালে পাই টুনটুনিটার দ্যাখা।


ল্যাপটপ বা স্ক্রিন-টাচ মোবাইলে
ফেসবুকে রোজ নতুন কিছু লাইক
দেশটাও বেশ গরগড়িয়ে চলে
ইনফ্লেশান, দ্রব্য মূল্য হাইক!


সব কিছু বেশ সয়ে গ্যাছে আজকাল
ভালোবাসাও পদ্মপাতার জল
এক জীবনে ও মেয়ে তুই এসে
কতটা আর দুঃখ দিবি বল্?


মন খারাপের মেঘেরা ভেসে গ্যাছে
অনেক দূরে, দূর পাহাড়ের গায়ে
নদীর তীরে একলা হাঁটি আমি
ছলাৎ-ছলাৎ ঢেউ এর রাশি পায়ে।


মরুভূমির উট হারিয়ে গেলে
হেঁটেই চলে একলা বেদুইন
মরীচিকার মিথ্যে জলের খোঁজে
ঘুরে বেড়ায় প্যারিস, জাপান, চীন।


আমিও যাই ছোট্ট নদীর তীরে
রোজই করি টুনটুনিটার খোঁজ
বাতাস মেখে তাধিন-তাধিন বাঁচি
বাঁচার মজায় বেঁচেই থাকি রোজ...


~- সুদীপ্ত বিশ্বাস