আয় পাখি আয় মিহি সুরে গান ধর
শোলোক বলা সে কাজলা দিদিটা কই?
দশ দিগন্ত আলোয় আলোয় ভাসে
চাঁদের আকাশে পৃথিবী উঠেছে ওই!


রুপালি আলোতে দশ দিক ছয়লাপ
কবি শুধু দ্যাখে মায়া চোখ জ্বেলে একা
‘ভালবাসি’ বলে ডুকরে কাঁদবে যারা
জনহীন দেশে তাদের তো নেই দ্যাখা।


তবুও কেন যে এত রঙে রেঙে ওঠা
তবুও কেন যে এমন মাতাল রূপ
আকাশে আলোর রোশনাই জ্বলে আছে
চাঁদের দেশটা তবুও তো নিশ্চুপ।


চাঁদ তাই কাঁদে রোজ রাত্তিরে একা
চোখ থেকে তার গড়ায় অশ্রু ফোঁটা
কেউ দেখল না কেউ জানল না ওরে
চাঁদের আকাশে বিশাল পৃথিবী ওঠা।