রাত্রি   / সুদীপ্ত বিশ্বাস
****************************


চাঁদের আলো নূপুর বাজায়, তারার আলো নাচে
গোপন কথার ঢেউগুলো ওই রাতের বুকে বাঁচে।
মুণ্ডু কাটা ধড়গুলো সব জীবন ফিরে পায়
আয় রে রাত্রি শুনশান তুই আমার পাশে আয়।
রাত্রি রে তোর মোম ঝরানো গোপন কথা শুনি
তোর সাথে রোজ রাত জেগে তাই হাজার তারা গুনি।
রাত্রিরে তুই চল্ না নিয়ে অন্ধকারের পারে
তোর সাথে যাই অচিন দেশে আলোর ধারে-ধারে।
রাত্রি রে তুই রোজই দেখাস নীহারিকার দেশ
অন্ধকারের আলোয় ঢাকা রূপের তো নেই শেষ।
জীবন পারে আলোর ধারে যাদের বসবাস
রাত্রি রে তুই রোজ এসে সেই খবর দিয়ে যাস।
দিন তো ফাঁকা আলোয় আঁকা গভীর কিছু নয়
পঞ্চভূতের হিসেব লেখা রাত্রি মায়াময়...


****************************