খেলা হবে


শাসক দলের সঙ্গে থাকেন,শিরদাঁড়া নেই তাই
নেতার আবার শিরদাঁড়া কী? দেশটা বেচে খায়।
নেতা মানেই ধান্দাবাজ আর মিথ্যেবাদী লোক
ভন্ড লোকের দলবদলে কেউ করে না শোক।
এদল-ওদল সবই সমান, সব শেয়ালের বাসা
রক্ত চোষার জন্য তো ভাই রাজনীতিতে আসা।
বিনে পুঁজির ব্যবসা এটা, জমলে কিস্তিমাত
পাঁচ বছরেই কামানো যায় দশ পুরুষের ভাত।
ভোট আসলে ভাঁওতাবাজি, তাইতো 'খেলা হবে'
নীতি মেনে চলার মূল্য কে পেয়েছে কবে?


নেতা মানে মুখোশধারী ভন্ড একটি প্রাণী
সত্য থেকে মিথ্যে তো তার অনেক প্রিয় জানি।
এই যুগেতে সত্য কথা বলতে লাগে ভয়
মিথ্যে বলো বুক ফুলিয়ে, তোমার হবে জয়।
সত্য কথা বললে তোমায় ঝুলিয়ে দেবে ফাঁসিতে
ভয়ে তোমার পিন্ডটাও কেউ দেবে না কাশীতে।
তাই সকলে মিথ্যে বলো কিংবা থাকো চুপটি
নইলে তোমায় দেখিয়ে দেবে তাদের আসল রূপটি।
সত্য বলে আখেরে লাভ কে পেয়েছে কবে?
তাইতো নেতা গর্জে ওঠেন, এবার 'খেলা হবে'।