যে কোনও পার্থিব জিনিসের চেয়ে
পবিত্র আমার মায়ের উঠোন।
পৌষ মাসে নতুন বড়ির গন্ধে
ম ম করে চারদিক
ভেসে আসে সুবাতাস।
পাখিরাও নেমে আসে খুদ কুঁড়ো খেতে।
আসে শিশুরা আসে ভিখারির দল।
রাতে আঙিনা আলো করে ফোটে
সাদা বেলি আর চন্দ্র মল্লিকারা।
মুঠো মুঠো শান্তি এসে বাঁধা পরে যায়
নিকনো মাটির উঠোনে।