অ্যাক (১) লেখা


‘এক’ না লিখে ‘অ্যাক’ লেখো
কথাটা আসলে ‘অ্যাক’
ঠিক লিখেছে হুতোম প্যাঁচা
নকশা খুলে দ্যাখ।



ছোটো বেলায় মা যখন পড়াত, 'এক ' এর- উচ্চারণ অ্যাক, শিশুমন বিদ্রোহ করে উঠত। এখন বুঝি শিশুমন ঠিক বুঝেছিল। বানানটা 'অ্যাক' ই হওয়া উচিত। কালী সিংহ সেই কোন কালে এই সত্যটা উপলব্ধি করেছিলেন। বাংলা বানানে অনেক আধুনিকতা এসেছে। সুচারু সংশোধন হয়েছে। কালে কালে কালী প্রসন্ন সিংহের সব সংশোধনই মানুষ মেনে নেবে। আর ইংরেজি বানান? ছি ছি। ওই ভাষাটা বানানের ব্যপারে বাংলার কাছে মাছি। do ডু হলে go কি হবে ? এমন কোটি কোটি উদাহরণ দেওয়া যেতে পারে ইংরেজি বানানের ক্ষেত্রে। সে হিসেবে বাংলা বানান অনেক স্মার্ট।পদ্ম, রশ্মি এরকম কয়েকটি বানান ছাড়া আর কিছু মুখস্ত করতে হয় না। যেখানে ইংরেজিতে প্রায় প্রতিটি শব্দের বানান আলাদা করে শিখতে হয়। তবু বাঙালী তার নিজের মাতৃ ভাষার কদর করতে শিখল না!