বাতাস রে তুই বল না আমায়
আজকে কোথায় বৃষ্টি হবে
কোন চারাটার কষ্ট দারুণ
ফ্ল্যাটবাড়িতে মাটির টবে?


কোন গাছে আজ ফুটবে রে ফুল,
কোন ফুলটার মিষ্টি আলো
ভরিয়ে দেবে আকাশ-বাতাস
বল না বাতাস, তুই তো ভাল!


সেই ফুলটার গন্ধ মেখে
আয় না বাতাস ঘরের পাশে
তুই তো জানিস অনেক কিছু,
তোর ডানাতে খবর আসে।


কোন পাখিটা মেলবে ডানা
দিগন্তের ওই দূর সীমানায়
কি আছে সেই অচিনদেশে
বল্ না বাতাস বল্ না আমায় ।


ফুটল কোথায় ব্রহ্মকমল,
কোন পাখিটা ভাঙ্গল খাঁচা
স্বর্গটা ঠিক কোন দেশেতে?
খবর দিয়ে আমায় বাঁচা।


কোন সুদূরে ইটির বাসা?
কিভাবে যায় সে দেশ যাওয়া
ডানাতে সেই খবর নিয়ে
আয় না বাতাস দখিন হাওয়া !


মাটির টানে গভীর রাতে
পরিরা কখন খেলতে নামে
টুক করে সেই খবর দিবি
ঘুমের দেশে মিষ্টি খামে...


কোন দেশে আজ রাখালছেলে
করবে বিয়ে রাজকুমারি
কোন ফুলে আজ বসবে ভ্রমর
বলবি আমায়,নইলে আড়ি...