ঘুম থেকে ওঠ ওরে, চোখ মেলে দ্যাখ চার পাশে  
ভরে গেছে সমাজটা ধর্ষণ খুন আর লাশে।
ঠক বাজ জোচ্চোরে আওড়ায় বড় বড় বুলি
মুখোশটা দে রে খুলে, চোখ থেকে খুলে ফেল ঠুলি ।
সাহসে বুকটা বেঁধে, ছুঁয়ে আয় আকাশের সীমা
যেভাবে আলোর তানে ভেসে যায় রাতের কালিমা।
আঘাতেও ফুল ফোটে আঘাতে পাথর বলে কথা
মেঘের আড়ালে বাজ ভেঙে দ্যায় যত নিরবতা।
নিরবতা ভেঙে গেলে তবেই তো জেগে ওঠে সব
প্রতিবাদ রুখে ওঠে, ছাত্র বলে-‘হোক কলরব।’