এই তো সেদিন মনের মধ্যে উঠল জমে মেঘের পাহাড়
তারপর ভাই মন খারাপের সে কি ভীষণ জমল ধুলো
অনেকটা রাত জাগার পরও জাগতে হত সমস্ত দিন
এক নিমেষও ঘুম ছিল না, শুধুই ছিল কান্নাকাটি।
অন্ধকূপে বন্দী হয়ে সে কি ভীষণ গুমরে মরা
দিনগুলো সব দিন ছিল না কাটছিল না একটা দিনও
নদী পাহাড় সাগর ঘুরে, ঘুরতে ঘুরতে হন্যে হয়ে
ছিন্ন সুতো ঘুড়ির মত উড়ছি শুধু হাওয়ার টানে
আপন বলে কেউ ছিল না একলা আমি একলা আমি  
বন্ধ ঘরে আগুন জ্বলে দাউ দাউ দাউ তবুও সেদিন
ঠাঁই দাঁড়িয়ে খুব পুড়েছি। বৃষ্টি একটু বৃষ্টি চেয়ে
যেই গিয়েছি, বন্ধুরা সব লেজ গুটিয়ে দে ছুট দিল ।
বনের মধ্যে তখন আমি পথ হারিয়ে কাঁদছি তো খুব
এমন সময় একটা ঋষি আমার কানে মন্ত্র দিল।
সেই মন্ত্রটা পড়তে পড়তে, সেই মন্ত্রটা জপতে জপতে
এখন আমি পূর্ণ থেকে পূর্ণ তুলে বেশ তো আছি।
ঈশা বাস্যমিদং সর্বম্, মধু বাতা ঋতায়তে
তৎ সবিতুর্বরেন্যম- বেশ তো আছি, ভালই আছি।