স্বপ্নকথা


তুমি তখন কলেজ পড়া মেয়ে
গোটা শরীর যৌবনেতে ভরা
একটু আবেগ অনেকটা পাগলামি
দুলিয়ে বেণী ব্যস্ত লেখাপড়া।


প্রথম দিনে যখন হল দেখা
তোমায় দেখে দু'চোখ গেল ভরে
তারপরেতে একটু সময় যেতে
আমায় তুমি ভাবলে নিজের করে।


এরপরে তো জোয়ার এল গাঙে
তরতরিয়ে নৌকো গেল ভেসে
অনেকটা পথ দিয়ে দিলাম পাড়ি
পৌঁছে গেলাম নাম না জানা দেশে।


স্বপ্ন, অনেক স্বপ্ন ছিল চোখে
ডানায় ডানায় পাহাড় দেব পাড়ি
তোমায় নিয়ে সবুজ ঘেরা দেশে
বানাব এক সাতমহলা বাড়ি।


কিন্তু জীবন স্বপ্ন তো নয় কোনও
জীবন পথে অনেক চোরাবালি
হঠাৎ আসা বিশাল মরুঝড়ে
চমকে দেখি একলা আমি খালি।


হাতটা তোমার নেই তো আমার হাতে
শূন্যবুকে রক্ত ঝরে শুধু
চারিদিকেই বিশাল মরুভূমি
যেদিকে চাই করছে দেখি ধূ-ধূ।


ডাগর দুচোখ কতই স্বপ্ন দ্যাখে
স্বপ্নেরা সব স্বপ্ন হয়েই থাকে
যত্নে রাখা হীরে-মানিকগুলো
যায় হারিয়ে জীবনপথের বাঁকে।


নতুন যদি জন্ম থাকে কোনও
আবার তুমি বন্ধু হয়েই এসো
নতুন করে আবার হলে দেখা
নতুন করে আবার ভালবেসো।