ভারত গরীব হয়ে থাক চিরকাল
থেকে যাক ভণ্ড নেতা,গবেট জনতা
থেকে যাক ছাপ্পাভোট,থাক প্রহসন।
ধর্মের খোলসে মুড়ে থাক রাজনীতি
'গরিবি হঠাও' শুধু স্লোগানেই থাক
জাতপাত বুকে নিয়ে বাঁচুক ভারত।
থেকে যাক প্রতি নোটে গান্ধীজির ছবি
থেকে যাক সংরক্ষণ স্থানুর মতোই।
ভণ্ডনেতা ভালো থাক টাকার পাহাড়ে
আমজনতার থাক জঠরে আগুন
তবুও থাকুক তারা শীতঘুমে বেঁচে
মাঝেমাঝে ভিক্ষা পেয়ে জয়ধ্বনি দিক
বেঁচে থাক কাটমানি,বাঁচুক ভর্তুকি
শিক্ষা বা শিল্পের কী বা প্রয়োজন?
বিজ্ঞান নিপাত যাক, ধর্ম বেঁচে থাক
ধর্মের আগুনে হোক আরও রুটি সেঁকা...