যারা তোমার ধর্মকে দেশ-বিদেশে প্রচার করেছেন, তারা মহাপুরুষ নন।
যারা তোমাকে ধার্মিক হতে বলেছেন, তারা মহাপুরুষ নন।
যারা তোমাকে হাজার খানেক দেব-দেবী পুজো করতে বলেছেন, তারা মহাপুরুষ নন।
যারা তোমার কষ্টার্জিত টাকাপয়সা নিয়ে মঠ-মন্দির নির্মাণ করেছেন, তারা মহাপুরুষ নন।
যারা তোমাকে বস্তাপচা ধর্মগ্রন্থের গল্প শুনিয়েছেন,তারা মহাপুরুষ নন।
যারা তোমাকে অন্ধ ঈশ্বর বিশ্বাসী হতে বলেছেন, তারাও মহাপুরুষ নন।
যারা তোমাকে বিপদের সময়ে ঈশ্বর বিশ্বাসী না হয়ে আত্মবিশ্বাসী হতে বলেছেন, তারাই মহাপুরুষ।
যারা তোমাকে ধর্মগ্রন্থের চেয়ে বিজ্ঞানের বইগুলো অনেক বেশি মূল্যবান, এটা বুঝতে শিখিয়েছেন, তারাই মহাপুরুষ।
যারা তোমাকে সাদাকে সাদা কালোকে কালো বলার সাহস অর্জন করতে শিখিয়েছেন, তারাই মহাপুরুষ।
যারা তোমাকে মিথ্যে বললে আখের গুছিয়ে নেওয়া যাবে জেনেও, সত্যকে আঁকড়ে থাকতে শিখিয়েছেন, তারাই মহাপুরুষ।
যারা তোমাকে প্রচলিত কুসংস্কার আর অন্ধবিশ্বাসগুলোকে লাথি মেরে গুঁড়িয়ে ফেলে যুক্তিবাদী এবং আত্মবিশ্বাসী হতে শিখিয়েছেন, তারাই মহাপুরুষ।