এইবার মাগো করোনা অসুর  এসেছে তোমার আগে
কাঁটা দিয়ে ঘেরা চোখগুলো তার জ্বলছে রক্তরাগে।
চারদিকে দেখো মৃত্যু-মিছিল, শুনশান পথঘাটে
জীবাণু শাসায় খুব চুপিসারে বাতাসের চৌকাঠে।
শরতের মেঘ উপরে ভাসছে, কাশেরা ফুটেছে কত
বাজেনি তবু্ও পুজোর বাজনা , লোকজন থতমত।
তুমি নও শুধু  মাটির পুতুল, কিভাবে সেকথা ভুলি
পেটের জ্বালায় স্নেহময়ী মায়ে হয়েছে মজুর-কুলি।
পরিযায়ী ওই মা'টিও ফিরেছে পায়ে হেঁটে গোটা দেশ
দুধের শিশুটি বুকে ছিল তার, গোটা পথে অনিমেষ!
আরো কত মা যে পারেনি ফিরতে, জোটেনি বাস বা ট্রেন
মাঝপথেতেই হঠাৎ বেজেছে মৃত্যুর সাইরেন!
ওই শিশুটিকে দাও গো পোশাক, দাও গো খেলনা কিনে
মা-বাপ যে তার পুরোই বেকার এবারের আশ্বিনে।
ছোট্ট শিশুরা পুজোর খুশিতে নাচুক তা ধিন ধিন
ফিরিয়ে দাও সে পুরনো পৃথিবী, খুশি ঝলমলে দিন।